স্পেসস্টেশনে কি আছে

স্পেসস্টেশন বা মহাকাশ স্পেসস্টেশন এর নাম শুনেননি এমন মানুষ খুব কম রয়েছে। এর চেয়েও বড় কথা প্রতিদিন ইন্টারনেটে সার্চ হয় এমন কিছুর তালিকা যদি করেন তবে মহাকাশ স্টেশন নিয়েও মানুষের আগ্রহের শেষ নেই। প্রতিনিয়ত মানুষ বিভিন্ন বিষয়ের উপর খোঁজ করেই চলছে অনলাইনে। আর যখন আসে মহাকাশ স্টেশনের কথা তখন এটি মানুষের আগ্রহের সবচেয়ে কেন্দ্রবিন্দুতে রয়েছে। তাই আজকে আমরা এই মহাকাশ স্টেশন নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করবো। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক:

* মহাকাশ স্টেশন কি?
– মহাকাশ স্টেশন হচ্ছে একটি বড় স্পেস ক্রাফট। এটি প্রতিনিয়ত পৃথিবীর চারদিকে ভ্রমণ করছে। আর এই জায়গায় মহাকাশচারীরা বসবাস করে থাকে। নাসাসহ বিভিন্ন স্পেস এজেন্সি রয়েছে যারা কিনা পরীক্ষা নীরিক্ষা এর জন্য এই প্রসেস এজেন্সি তৈরি করে থাকে। এটি কোনো একক দেশের সম্পত্তি না। সকল দেশের চেষ্টার পর তৈরি হয়েছে এই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। প্রথমদিকে এটি শুধুমাত্র মহাকাশের পরীক্ষার কাজেই এটি তৈরি করা হয়েছিলো। তবে পরবর্তীতে সামরিক গবেষণার কাজে এটি ব্যবহার করা হয়েছে।

* বর্তমানে কয়টি মহাকাশ স্টেশন রয়েছে এবং কোথায় অবস্থিত?

– বর্তমানে শুধুমাত্র একটি মহাকাশ স্টেশন রয়েছে। যার নাম হচ্ছে International Space Station ( ISS ). এটি বর্তমানে পৃথিবীর অরবিট স্থানে অবস্থান করছে। এটি ভূপৃষ্ঠ থেকে ২৫০ মাইলের উপরে রয়েছে।

* মহাকাশ স্টেশনের সংক্ষিপ্ত ইতিহাস?

– রাশিয়ান বিজ্ঞানীদের দ্বারা ১৯৯৮ সালে এর সূচনা হয়। দুই বছর পর ২০০০ সালে প্রথম Crew আসে। তবে ১০ বছর পর ২০১১ সালে নাসা এটি নির্মাণ সম্পূর্ণ করে।

* মহাকাশ স্টেশনের গঠন ও পরিবেশ

– মহাকাশ স্টেশন অনেক বড়। আপনি একটি পাঁচ রুমের বাড়ির সমান। এতে রয়েছে বাথরুম, থাকার ঘর ও জিমনেসিয়াম। আপনি একসাথে ছয়জন থাকতে পারবে অনায়াসেই। এই মহাকাশ স্টেশনের ওজন এক মিলিয়ন পাউন্ড। এই স্পেসস্টেশনগুলো অনেকগুলো ভাগে বিভক্ত থাকে। প্রতিটি অংশকে বলা হয় মডিউল। বর্তমানে এর মধ্যে আমেরিকা, জাপান, রাশিয়া এবং ইউরোপের বিভিন্ন বিজ্ঞানীসহ ল্যাব রয়েছে।

স্পেস স্টেশন পৃথিবী থেকে দেখা খুবই মুশকিল। দেখা যায় না যে তা না। রাতের আকাশে এটি খুবই উজ্জ্বল এক তারার মতো দেখায়। আপনি শুধু এটিকে তারার মতো দেখতে পারবেন তবে আপনি সহজেই বুঝতে পারবেন না পৃথিবী থেকে।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

EngineersThought Thumbnail

জানুন পিসার হেলানো মন্দির বিষয়ে

পৃথিবীর অন্যতম সবচেয়ে সুন্দর একটি দেশ হচ্ছে ইতালি। ইতালি শহরে রয়েছে অনেক নিদর্শন। আপনি নিশ্চয়ই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *