ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

আমাদের প্রত্যেকের বাড়িতেই একটি করে ফ্রিজ রয়েছে। হ্যা ক্ষেত্রে বিশেষে কারো বাড়িতে ২-৩টা ফ্রিজও থাকে। তবে গরমকালে ফ্রিজ হয়ে যায় একটি অত্যাবশ্যকীয় পণ্য। কিন্তু এটি যেমন অত্যাবশ্যকীয় পণ্য তেমনি করে এটি ব্যবহারের ফলে বিদ্যুত বিলটাও বাড়তে থাকে বেশ ভালো গতিতেই। আর তাই অনেকেই এটা নিয়ে বেশ চিন্তায় পড়ে যান। আর তাই সকলে উপায় খুঁজতে থাকেন কিভাবে ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ এর বিলটাও কমানো যায়। তাই আজকের লেখায় শেয়ার করবো কিভাবে ফ্রিজ ব্যবহার করেও আপনি আপনার বিদ্যুৎ বিলটা কমিয়ে ফেলতে পারেন। চলুন শুরু করা যাক মুল আলোচনা:

১. চেষ্টা করুন ফ্রিজের ভেতর ফাঁকা জায়গার পরিমাণ বাড়াতে। কেননা ফ্রিজের ভেতর যত ফাঁকা জায়গা থাকবে তত তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা কমে যাবে। তাই ফ্রিজেই যাই রাখেন না কেন চেষ্টা করুন যেন বাতাস চলাচলের জায়গা থাকে। অতএব কখনোই ফাঁকা ফ্রিজ চালাবেন না। এতে করে বিল বেশি আসবে।

২. তবে যদি এমন পরিস্থিতি হয় যে ফ্রিজে রাখার মতো আপনার কাছে পর্যাপ্ত জিনিস না থাকে তাও চেষ্টা করবেন ফ্রিজ ভরে রাখতে। অন্ততপক্ষে পিতলের খালি পাত্র ফ্রিজে ভরে রাখতে পারেন। এতে অন্তত আপনার ফ্রিজে তাপমাত্রা ঠিক থাকবে। আর আপনার ফ্রিজে বিলটাও কম আসবে।

৩. ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে চাইলে আপনাকে পানির বোতলে শুধু পানির পরিবর্তে পানির সঙ্গে লবণ মিশিয়ে রাখুন। এতে করে আপনি সহজেই আপনার ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে পারবেন। আর যদি লোডশেডিং‌হয় তবে খাবার নষ্ট হবার চিন্তাও করতে হবে না।

৪. ফ্রিজের রেগুলেটর কমিয়ে রাখার চেষ্টা করবেন। এটি যত কম থাকবে তত আপনার বিল কম উঠবে। তাই এই রেগুলেটর এর দিকে নজর দেয়াটাও আপনার জন্য গুরুত্বপূর্ণ কাজ।

আসলে অনেকের মনে অনেক ধরনের ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকেই এই ভাবেন যে ফ্রিজ যদি সবসময় চালিয়ে রাখি তবেই হয়তো ভালো। আসলে এটির কোনো বাধ্যবাধকতা নেই। যদি আপনার ফ্রিজে কোনো জিনিস নাই থাকে অযথা ফ্রিজ চালিয়ে রাখবেন না। বন্ধ করে রাখুন। এতে আপনার ফ্রিজে বিদ্যুৎ কম যাবে। আর বিলটাও কম আসবে। আশা করি এই লেখাটা পড়ে আপনার ফ্রিজের বিদ্যুৎ বিল বেশি আসা সহজেই বন্ধ করতে পারবেন।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

হেডফোন ব্যবহার কেন ক্ষতিকর

হেডফোন ব্যবহার কেন ক্ষতিকর – জানুন বিস্তারিত

আমাদের দৈনন্দিন জীবনে যেকয়টি গ্যাজেট নিয়মিত আমাদের দরকার হয় তার মধ্যে অন্যতম হচ্ছে হেডফোন। মোবাইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *