নিউক্লিয়ার উইপেন কেন এত ভয়ানক?

নিউক্লিয়ার উইপেন এর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত তাই না? আচ্ছা নামটা হয়তো চেনা চেনা লাগছে কিন্তু যদি পারমাণবিক বোমার কথা বলি তবে আপনি সহজেই এটা বুঝতে পারবেন। এর ইংরেজি অর্থ হচ্ছে নিউক্লিয়ার উইপেন। এই নিউক্লিয়ার উইপেন এর কথা উঠলেই সবার আগে যে বিষয়টি চোখের সামনে ভেসে উঠে তা হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকির উপর আমেরিকার পারমাণবিক হামলার দৃশ্য। কিন্তু কেন এটি এত ভয়াবহ? কি জন্য এত ক্ষতি করে এই পারমাণবিক বোমা? চলুন আজ একটু এই পারমাণবিক বোমার ভয়াবহতা নিয়েই আলোচনা করা যাক:

* পারমাণবিক বোমা তৈরির ইতিহাস
– ১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধের কিছু আগে জার্মানির দুইজন বিজ্ঞানী জেমস ফ্রাঙ্ক ও গুস্তাভ হার্টজ তারা ইলেকট্রন দিয়ে পারদেরি উপর পরমাণুর আঘাত করে। তখন এটিতে আঘাতের ফলে শক্তি নির্গত হয়। এই থেকে শুরু হয় পরমাণু বোমার প্রাথমিক ধারণা। এরপর সময় গড়াতে থাকে এবং অনেকেই চেষ্টা করে। তবে ১৯৪৫ সালে ১৬ই জুলাই প্রথম তিণটি বোমা স্বার্থকভাবে পরীক্ষা করতে সক্ষম হয় আমেরিকা। এর মধ্য দিয়ে শুরু হয় পারমাণবিক বোমার যাত্রা

* নিক্ষেপিত পারমাণবিক বোমা?
– এখন পর্যন্ত দুটি পারমাণবিক বোমা নিক্ষেপ হয়েছে।‌ যার একটি হিরোশিমা ও অপরটি নাগাসাকিতে।

* কি রয়েছে এতে যার জন্য এত ভয়াবহ?

– পারমাণবিক বোমা এমন এক ধরনের বিশেষ অস্ত্র যেটি নিউক্লিয়ার বিক্রিয়া ঘটিয়ে প্রচন্ড শক্তি অর্জন করে ব্যাপক ধ্বংসযজ্ঞ সৃষ্টি করে। এই নিউক্লিয়ার বিক্রিয়া ফিশান ও ফিউশন উভয় সংমিশ্রণ ঘটায়। আর এই দুইয়ের সংমিশ্রণের কারণে খুবই অল্প পরিমাণ পদার্থ থেকে বিশাল শক্তি বের হয়ে যায়। বর্তমানে এক হাজার কিলোগ্রামের একটি থার্মো নিউক্লিয়ার অস্ত্রের বিষ্ফোরণ ক্ষমতা কত জানেন? জানলে চোখ কপালে উঠবে। এর ক্ষমতা হচ্ছে এক বিলিয়ন কিলোগ্রামের বিষ্ফোরকের দ্রব্যে যা রয়েছে তার চেয়েও বেশি। আর তাই এই পারমাণবিক বোমা দিয়ে নিমিষেই একটা শহরকে চোখের পলকে ধ্বংস করা কোনো ব্যাপারই না। আর তাই পারমাণবিক অস্ত্রকে বলা হয় ব্যাপক ধ্বংসযজ্ঞের একটি সূক্ষ্ম মাধ্যম।

* কাদের কাছে পারমাণবিক বোমা আছে?
– যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও ভারতের কাছে এই পারমাণবিক বোমা আছে। এছাড়াও ধারণা করা হয় ইরান, ইসরাইল ও উত্তর কোরিয়ার কাছে এই ধ্বংসাত্মক পারমাণবিক বোমা আছে।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

EngineersThought Thumbnail

স্পেসস্টেশনে কি আছে

স্পেসস্টেশন বা মহাকাশ স্পেসস্টেশন এর নাম শুনেননি এমন মানুষ খুব কম রয়েছে। এর চেয়েও বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *