দেজা ভ্যু কি এবং কেন হয়? বিস্তারিত

কিছুদিন আগের কথা। আমি আমার এক ফ্রেন্ডের সাথে একটা কাজে বাহিরে যাই। ওর সাথে কিছু শপিং এর জন্য যাই। দোকানদারকে যখন টাকা দিতে যাবো তখন দোকানদার নিলো। ঠিক সেই মুহুর্তে আমার হঠাৎ মনে হলো আরে এই কাহিনী তো আগেও আমার সাথে হয়েছে ‌ কিন্তু কখন কোথায় হয়েছে তা আমি নিজেই মনে করতে পারছি না। এর চেয়েও বড় বিষয় সেই দোকানে আমি জীবনে প্রথম এলাম।

কি অবাক হচ্ছেন? ভাবছেন আরে এ তো আমার সাথে প্রায়ই হয়। এটা শুধু আপনার সাথে না পৃথিবীর সকল মানুষ ই এটার মুখোমুখি হয়েছে। অনেকে এটাকে মানসিক সমস্যা আবার অনেকেই অনেকেই এটিকে হ্যালুসিনেশন বলে থাকে। কিন্তু মনস্তাত্ত্বিক বিষয়ের সাথে এর সংযোগ থাকলেও আদৌও এটি কোনো মানসিক রোগ নয়। এরম বৈজ্ঞানিক নাম হচ্ছে দেজা ভ্যু।

* দেজা ভ্যু কি?
– দেজা ভ্যু একটি ফারসি শব্দ। যার বাংলা অর্থ হচ্ছে ইতিমধ্যে দেখা। অর্থাৎ, এর‌ সংজ্ঞা হচ্ছে এমন এক অনূভুতি বা অভিজ্ঞতা যা আপনি আগে দেখেছেন বা সম্মুখীন হয়েছেন। কোনো ব্যক্তির কোনো দৃশ্য আগে থেকে পরিচিত অনুভব হওয়াকে বলে দেজা ভ্যু।

* দেজা ভ্যু কেন হয়?
– এই জিনিসটা কেন হয়? এর উত্তর সঠিকভাবে বিজ্ঞানীরাও বের করতে পারেনি। তবে কিছু মিথ প্রচলিত রয়েছে। সেগুলোই জানার চেষ্টা করবো:

১. স্বপ্নের খেলা:

অনেকেই বিশ্বাস করেন এটি স্বপ্নের সাথে সংযুক্ত। অর্থ্যাৎ, এই কাজ স্বপ্নে দেখেছেন বলে মতামত দেন অনেকে। কিন্তু এর পেছনে যুক্তি দুর্বল।

২. স্মৃতির অন্তরালে:

বেশিরভাগই এই মত প্রদান যে এটি স্মৃতি সম্পর্কিত। কিন্তু এটি অবশ্য একটু যুক্তিযুক্ত। কেননা পূর্বে এরকম কাছাকাছি মিল থাকাকেই স্মৃতি সম্পর্কিত বলা হয়। এটি অবশ্য হতেই পারে।

৩. মস্তিষ্কের সমস্যা:

ধারণা করা হয় মস্তিষ্কের সমস্যা থাকলে এটি বেশি‌হয়।‌ কিন্তু মস্তিষ্কের সাথে এর কোনো যোগসূত্র নেই। কেননা মানসিক আর মস্তিষ্কগত শূটিং আলাদা।

* দেজা ভ্যু কি মানসিক সমস্যা?

দেজা ভ্যুকে অনেকেই মানসিক সমস্যা বলে থাকে। কিন্তু পৃথিবীর প্রায় ৬০-৭০% মানুষ এই দেজা ভ্যুতে ভুগে। তবে কি তারা সকলেই মানসিক সমস্যায় রয়েছে? এর চেয়েও বড় কথা ৬০-৭০% এর কোনো মানসিক সমস্যা নেই। তাই দেজা ভ্যু কোনো মানসিক সমস্যা না।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

EngineersThought Thumbnail

জনপ্রিয় স্কলার ড. জাকির নায়েক

আমরা যারা ইসলামি বক্তব্য বা ইসলামি বয়ান শুনতে পছন্দ করে থাকি তাদের কাছে একটি পরিচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *