জনপ্রিয় স্কলার ড. জাকির নায়েক

আমরা যারা ইসলামি বক্তব্য বা ইসলামি বয়ান শুনতে পছন্দ করে থাকি তাদের কাছে একটি পরিচিত নাম হচ্ছে জাকির নায়েক। কিন্তু আমরা জাকির নায়েকের নাম শুনেছি এবং উনার অনেক বক্তব্য শুনেছি কিন্তু উনি কিভাবে আজকের এই অবস্থানে আসলেন এ বিষয়ে আমরা খুব কম মানুষই জানি। তাই এই লেখায় আমরা বিখ্যাত স্কলার, ধর্মপ্রচারক ও চিন্তাবিদ ড. জাকির নায়েক সম্বন্ধে জানানোর চেষ্টা করবো। তো চলুন শুরু করা যাক:

তার পুরো নাম হচ্ছে জাকির আবদুল করিম নায়েক। সংক্ষেপে জাকির নায়েক নামেই পরিচিত। তিনি ১৯৬৫ সালের ১৮ই অক্টোবর ভারতের মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন। তিনি ছোটবেলায় মুম্বাইয়ের সেন্ট পিটার্স স্কুলে পড়াশোনা করেছিলেন। এরপর তিনি কলেজ জীবনে কিশিনচাদ চেল্লারাম কলেজে ভর্তি হন। এরপর তিনি মেডিসিনের উপর পড়াশোনা করেন। জাকির নায়েক ইউনিভার্সিটি অফ মুম্বাই থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন।

তবে ১৯৯১ সালে নিজেকে পরিবর্তন করে ফেলেন। তিনি ইসলাম ও ধর্ম প্রচারের কাজ করা শুরু করেন। তিনি আইআরএফ প্রতিষ্ঠা করেন। জাকির নায়েকের স্ত্রী ফারহাত নায়েক আইআরএফ এর নারী শাখায় কাজ করেন।

জাকির নায়েক ১৯৮৭ সালে আহমেদ দিদাতের দ্বারা অনুপ্রাণিত হয়ে ধর্মপ্রচারে মনোনিবেশ করে। আহমেদ দিদাত জাকির নায়েককে দিদাত প্লাস উপাধি দিয়েছিলেন।

এছাড়াও ড. জাকির নায়েক মুম্বাইয়ের ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুল এবং ইউনাইটেড ইসলামিক এইড প্রতিষ্ঠা করেছেন। এই সংগঠনটি দরিদ্র ও অসহায় মানুষদের সহায়তা করে থাকে। আর দুঃস্থ তরুণ তরুণী ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে।

তার প্রতিষ্ঠিত আইআরএফ এর ওয়েবসাইটে তাকে পিস টিভি নেটওয়ার্ক এর একজন চালিকাশক্তি হিসেবে বলা হয়েছে। এই চ্যানেলটি ইসলাম ও মানবতার জন্য কাজ করে থাকে। এছাড়াও ইসলাম প্রচারে অগ্রণী ভূমিকা পালন করে এই চ্যানেল।

২০১৬ সালে ড. জাকির নায়েক একটি প্রেস কনফারেন্স এ নিজেকে একজন নন রেজিষ্ট্যান্ট ইন্ডিয়ান হিসেবে আখ্যায়িত করেন। এর মানে হচ্ছে তিনি নিজেকে বছরের অর্ধেকের বেশি সময় প্রবাসে বসবাসকারী একজন ভারতীয় হিসেবে মনে করেন।

তবে বর্তমানে তিনি ভারতে থাকেন না। তিনি বর্তমানে মালয়েশিয়াতে স্থায়ী নাগরিকত্ব পেয়ে সেখানেই পাকাপাকিভাবে বসবাস করছেন। তবে এখনো ইসলাম প্রচার করে যাচ্ছেন জাকির নায়েক। বর্তমানে অনলাইনে তিনি প্রায়ই আসেন এবং কেউ কিছু প্রশ্ন করলে সেটির উত্তর দিয়ে থাকেন সবসময়।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

EngineersThought Thumbnail

গুগল তৈরির সংক্ষিপ্ত ইতিহাস

আমরা সবাই গুগলের সাথে পরিচিত। এমনকি বর্তমানে কোনো মানুষ এমন পাওয়া মুশকিল যারা তাদের জীবনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *