গুগল তৈরির সংক্ষিপ্ত ইতিহাস

আমরা সবাই গুগলের সাথে পরিচিত। এমনকি বর্তমানে কোনো মানুষ এমন পাওয়া মুশকিল যারা তাদের জীবনে গুগল নাম শুনে নি। আমরা প্রতিদিন গুগল ব্যবহার করলেও কয়জন আমরা গুগলের ইতিহাস ভালো করে জানি? এখানেই কবি নীরব। চলুন এবার আমরা গুগল তৈরির ইতিহাস আপনাদের সামনে তুলে ধরবো:

১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রকল্পে পিইচডি করা শুরু করেন ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন। তারা সেসময় চিন্তা করেন যে তারা একটি সার্চ ইঞ্জিন বানাবেন। যেই সেই সার্চ ইঞ্জিন না। অনেক অপটিমাইজড হবে। এবং পেইজ রেংক ও ব্যাকলিংক থেকে শুরু করে সব থাকবে।

তারা দুজন তাদের একটি সার্চ ইঞ্জিন তৈরি করতে সক্ষম হন। প্রথমে এর নাম রাখেন ব্যাকরাব। কারণ তারা প্রথমে ব্যাকলিংক যাচাই করে ওয়েবসাইটকে রেংক করতে দিত। পরে তারা এর নাম বদলে ফেলে এবং এর নাম রাখেন গুগল। এটি মূলত এসেছে googol থেকে। এর মানে গিয়ে দাড়ায় একটি সংখ্যার পেছনে একশত শূন্য।

প্রথমদিকে গুগলের অবশ্য নিজস্ব ডোমেইন ছিলো না। তারা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের অধীনে চলত। গুগলের ডোমেইন নিবন্ধন করা হয় ১৫ই সেপ্টেম্বর ১৯৯৭ সালে। এছাড়াও গুগল কর্পোরেশন হিসেবে প্রকাশ পায় ৪ সেপ্টেম্বর ১৯৯৮ সালে। তারা প্রথমে তাদের এক বন্ধুর গ্যারেজ থেকে যাত্রা শুরু করে। গুগলে নিয়োগ পাওয়া প্রথম ব্যক্তি ছিলো স্টানফোর্ডের পিএইচডি ডিগ্রি অর্জন করা একজন ছাত্র।

সময় সময়ে গুগল অনেক এগিয়ে যেতে থাকে। ১৯৯৮ সালে পেইজ ও সের্গেই যে প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে সেই গুগল ২০০৪ সালে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হয়। ২০১১ সালের মে মাসের কথা গুগল এক বিলিয়ন ইউনিক ভিজিটর পায়।

গুগলের নিজস্ব প্রোডাক্ট হিসেবে যা যা রয়েছে তা হলো: গুগল ডক, গুগল শিট, গুগল স্লাইড, ইমেইল, গুগল ক্যালেন্ডার, ক্লাউড স্টোরেজ, গুগল+, গুগল ড্রাইভ, গুগল ডুও, গুগল ট্রান্সলেট, গুগল ম্যাপ, গুগল কিপ ও গুগল ফটোজ।

এছাড়াও গুগলের নিজস্ব অনেক অধীনস্থ প্রতিষ্ঠান রয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে ইউটিউব। ২০০৬ সালে গুগল ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ইউটিউবকে কিনে নেয় এবং এটি এখন গুগলের অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

গুগল যখন তৈরি হয়েছিলো এর আগে থেকে ইয়াহু থাকলেও গুগলের বুদ্ধির কাছে টিকতে পারেনি। বর্তমানে বিজ্ঞাপনের জন্য গুগল অনেক বড় ভূমিকা পালন করেছে।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

EngineersThought Thumbnail

জনপ্রিয় স্কলার ড. জাকির নায়েক

আমরা যারা ইসলামি বক্তব্য বা ইসলামি বয়ান শুনতে পছন্দ করে থাকি তাদের কাছে একটি পরিচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *