আলুবোখারা কেন খাবেন?

আমরা আমাদের প্রতিদিনের জীবনে সুস্থ থাকার জন্য অনেক ধরনের খাবার খেয়ে থাকি। কিন্তু আবার কিছু খাবার হয়তো আমরা এড়িয়ে চলি। সেগুলো যে আমাদের পছন্দ না তা কিন্তু না। কিন্তু এগুলোর গুণাগুণ না জানার ফলে আমরা খাওয়ার সময় এগুলো গুরুত্বপূর্ণ মনে করি না একে এড়িয়ে চলি। তেমনি একটা ফল বা খাবারের নাম হচ্ছে আলুবোখরা। বিভিন্ন দেশে এর বিভিন্ন নাম প্রচলিত রয়েছে। যেমন: কাটিংকা, আওয়াবাখার, প্রেজেন্টা, হানিটা ইত্যাদি। তবে বাঙালিরা এটাকে আলুবোখরা বলেই ডেকে থাকে। একটি তথ্য জেনে হয়তো অবাক হবেন যে, পুরো পৃথিবীতে প্রায় ২০০০ প্রকারের আলুবোখরা রয়েছে।

একটি গবেষণায় প্রমাণিত যে, একটি সুস্থ মানুষের শরীরে প্রয়োজনীয় উপাদান যা যা প্রয়োজন তার সব রয়েছে এই আলুবোখরায়। আর এই আলুবোখরা হার্টকে যেমন সুস্থ রাখে তেমনি করে এটি ক্যান্সার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণেও কাজ করে থাকে।

আলুবোখরা হচ্ছে এক ধরনের শুকনা পাম ফল। এতে ক্যালরির মাত্রা অনেক কম। তাই যদি আপনার লক্ষ্য থাকে ওজন কমানো তবে আপনি নিঃসন্দেহে এটি করতে পারবেন। আপনার কোনো সমস্যা হবে না।

আলুবোখরাতে প্রোটিনের মাত্রাও কম থাকে। তবে এতে ভোজ্য আশের মাত্রা বেশিই থাকে। কেননা এতে প্রতি ১৫ গ্রামে আছে এক গ্রাম আঁশ। তাই এই আলুবোখরা ডায়বেটিকস ও রক্তে শর্করার মাত্রা একটা লেভেল পর্যন্থ নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকর ভূমিকা পালন করে থাকে।

আপনি যদি পটাশিয়াম খুঁজে থাকেন তবে জেনে রাখুন পটাশিয়ামের ক্ষেত্রে কলার ঠিক পরেই অবস্থান করছে এই আলুবোখরা। আর মল নিঃসরণের ক্ষেত্রে আলুবোখরা বেশ‌বড় ভূমিকা পালন করে থাকে। আপনি যদি কোষ্ঠকাঠিন্য এবং খাবারের হজমের সমস্যায় ভুগে থাকেন তবে এই আলুবোখরা আপনার জন্য অনেক বড় উপকারী খাবার। এছাড়াও হাড়ের উন্নয়ন ও ঘনত্ব বাড়াতে আপনি এই আলুবোখরা অবশ্যই খেতে পারেন।

এছাড়াও এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন এ যা কিনা আপনার চোখ ও ত্বকের জন্য অনেক উপকারী। এছাড়া এটি আপনার শরীরের লৌহের চাহিদা পূরণে অনেক বড় ভূমিকা পালন করে থাকে। আর আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক মানুষ হয়ে থাকেন তবে চেষ্টা করবেন দিনে কুড়ি বেশি হলে ৩-৪টি মাঝারি আকারের আলুবোখরা খেতে। আর এতটুকুই আপনার শরীরের জন্য যথেষ্ট উপকারী। এই কারণে আলুবোখরা খাওয়া প্রয়োজন।

About Md Sanuar Mahmud

Nothing special

Check Also

হেডফোন ব্যবহার কেন ক্ষতিকর

হেডফোন ব্যবহার কেন ক্ষতিকর – জানুন বিস্তারিত

আমাদের দৈনন্দিন জীবনে যেকয়টি গ্যাজেট নিয়মিত আমাদের দরকার হয় তার মধ্যে অন্যতম হচ্ছে হেডফোন। মোবাইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *